30 C
Dhaka,BD
May 20, 2024
OkeNewsBD
অন্যান্য জীবন ধারা

সুস্থ থাকতে সাদা নাকি লাল, কোন পেঁয়াজ খাবেন?

রান্নার কাজে একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো পেঁয়াজ। যেকোনো খাবারকে সুস্বাদু করে তুলতে এর জুরি নেই। তবে রান্নার কাজে কোন পেঁয়াজ ব্যবহার করা স্বাস্থ্যসম্মত তা জানা আপনার একান্ত জরুরি।

পেঁয়াজ এক ধরনের সবজি যা রান্নায় মশলার কাজেও ব্যবহার হয়ে থাকে। পেঁয়াজের পুষ্টিগুণের মধ্যে রয়েছে  ভিটামিন এ, সি, ই, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিঅক্সিডেন্ট ইত্যাদি।

সাধারণত দুই ধরনের পেঁয়াজ বাজারে দেখতে পাওয়া যায়। একটি হলো লাল রঙের পেঁয়াজ এবং অন্যটি হলো সাদা রঙের। আকারের দিক দিয়ে এই দুই ধরনের পেঁয়াজই বড় কিংবা ছোট হতে পারে।

ভারতীয় সংবাদ মাধ্যম এই সময়ের একটি প্রতিবেদন থেকে জানা যায়, শরীরে সঠিক এবং বেশি পুষ্টির জন্য আপনি সাদা পেঁয়াজেই ভরসা রাখতে পারেন।

সম্প্রতি ভারতের সেলিব্রিটি শেফ সঞ্জীব কাপুর তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে উল্লেখ করেছেন, খাবারে সাদা না লাল পেঁয়াজ ব্যবহার করাটা বেশি যুক্তিযুক্ত হবে।

তিনি মনে করেন, লাল পেঁয়াজের পরিবর্তে সাদা পেঁয়াজ ব্যবহার করাই বেশি ভালো। এর কারণ অবশ্য অনেক। সাদা পেঁয়াজকে যেকোনো খাবারে বড় আকারের সবজি হিসেবে ব্যবহার করা যায়।  যেকোনো ওয়েস্টার্ন খাবার যেমন স্যান্ডেউইচ তৈরিতে এই পেঁয়াজ ব্যবহার করা যায়।

স্বাস্থ্য উপকারিতার মধ্যে রয়েছে শরীরকে শীতল রাখার গুণ। আপনি যদি শরীরকে ভিতর থেকে এবং দীর্ঘ সময়ের জন্য ঠান্ডা রাখতে চান তবে আপনার খাদ্যতালিকায় লাল পেঁয়াজের বদলে সাদা পেঁয়াজরাখতে হবে।

সাদা পেঁয়াজ সানস্ট্রোক এবং সানবার্নের মতো সমস্যা এড়াতে সাহায্য করতে পারে। এছাড়া এটি ফাইবারের একটি ভালো উৎস। হজমের সমস্যা সমাধানে কিংবা অন্ত্র-স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বাড়াতে এবং অন্ত্র-সম্পর্কিত বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাদা পেঁয়াজ রাখেতে হবে।

পেঁয়াজের অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য শরীরের রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে। এটি আরও ধমনীতে ফলক গঠনে বাধা দেয় এবং শ্রবণজনিত রোগের ঝুঁকি হ্রাস করে।

এসব গুণ ছাড়াও পেঁয়াজের আরও কয়েকটি বিশেষ গুণ রয়েছে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য শরীরে নানা রোগ প্রতিরোধ ক্ষমতাও গড়ে তোলে। তাই এখন থেকে লাল পেঁয়াজ নয়, ডায়েটে রাখুন সাদা পেঁয়াজ।

Related posts

মশারও আছে গুরুত্বপূর্ণ উপকারিতা!

admin

মাস শেষ হলেও খালি হবে না পকেট!

admin

পরীক্ষায় বসলেন ৫৫ বছর বয়সী বেলায়েত, ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি !

admin